সর্বশেষ সংবাদ

সকল মেনু

জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন করলেন অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, সংগৃহীত চিত্র।

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৃহস্পতিবার (৪ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ) সচিবালয়ে অর্থ বিভাগের সম্মেলন কক্ষে জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রশাসনিক ওয়েবসাইট www.npa.gov.bd এর উদ্বোধন করেছেন। অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মন্ত্রী জাতীয় পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে যে তথ্যসমৃদ্ধ ওয়েবসাইট তৈরি করা হয়েছে তা দেখে সন্তোষ প্রকাশ করেন। সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধকরণে এ ধরনের তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের প্রয়োজনীয়তা ও হালনাগাদ তথ্য পরিবেশনের ওপর অর্থমন্ত্রী গুরুত্বারোপ করেন। অর্থ প্রতিমন্ত্রী দেশব্যাপী সর্বজনীন পেনশন স্কিমের কার্যক্রমে জনগণকে আরো বেশি সম্পৃক্ত করার আহ্বান জানান। তিনি বলেন, জাতীয় পেনশন কর্তৃপক্ষ ডিজিটাল মাধ্যম ও ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান করার পাশাপাশি জনগণকে সম্পৃক্ত করতে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করবে।
অনুষ্ঠানের সভাপতি জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান অর্থমন্ত্রী ও অর্থ প্রতিমন্ত্রীকে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং তাঁরা যে দিকনির্দেশনা দিয়েছেন তা প্রতিপালনে জাতীয় পেনশন কর্তৃপক্ষ সচেষ্ট থাকবে বলে সভাকে অবহিত করেন। সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ IT প্লাটফর্ম এ তৈরি। এখানে নিবন্ধন থেকে শুরু করে চাঁদা দেয়া-সহ সম্পূর্ণ ব্যবস্থা www.upension.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে সম্পন্ন করতে হয়। বিগত ১৭ আগস্ট ২০২৩ তারিখ সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধনের পর এই ওয়েব প্লাটফর্মেই রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হচ্ছে, যা এখনও চলমান আছে।
অর্থ বিভাগের অধীনস্থ নতুন দপ্তর হিসাবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের জনবল, দৈনন্দিন কার্যক্রম, ট্রেন্ডার নোটিশ, APA, কর্মকর্তাদের কর্মবণ্টন প্রভৃতির আলোকে একটি ওয়েবসাইট নির্মাণ প্রয়োজন ছিল। সে লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের A2I এর সাথে যোগাযোগ করে সরকারি প্রতিষ্ঠানের জন্য যে স্ট্যান্ডার্ড ফরম্যাট রয়েছে তার আঙ্গিকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট www.npa.gov.bd তৈরি করা হয়। এ ওয়েবসাইটটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তৈরি করা হয়েছে। এ ওয়েবসাইটির মাধ্যমে দেশে-বিদেশে বসবাসকারী যে কেউ সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে ধারণা লাভ করতে পারবে। এ ওয়েবসাইট থেকে সরাসরি নিবন্ধনের জন্য www.upension.gov.bd তে লগইন করতে পারবেন। এ উদ্যোগটি বিপুল সংখ্যক জনগোষ্ঠীর নিকট সর্বজনীন পেনশন স্কিমের বার্তা পৌঁছাতে সক্ষম হবে। জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অর্থ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top