All Menu

শেখ হাসিনাকে ফেরত আনার বিষয়ে আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব

 

পররাষ্ট্র উপদেষ্টা মোঃ তৌহিদ হোসেন বলেছেন, শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যার অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। সে প্রেক্ষিতে শেখ হাসিনাকে ফেরত আনার বিষয়ে আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আদালত এক মাস সময় দিয়েছেন। এ সময়ের মধ্যে তাকে ফেরত আনার জন্য যা যা প্রয়োজন সেটি অবশ্যই আমরা করবো। বৃহস্পতিবার (১৭অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা এসব বলেন।

শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে-এমন প্রশ্নে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, কীভাবে আনা হবে সেটি গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হলো কোর্ট বলেছে তাদের গ্রেফতার করতে। শেখ হাসিনা দিল্লিতেই অবস্থান করছেন কি না? সাংবাদিকদের করা এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আনঅফিশিয়ালি জানতে পেরেছি তিনি দিল্লিতেই অবস্থান করছেন। তিনি বলেন, আদালত যে ৪৫ জনের গ্রেফতারি পরোয়ানা জারি করেছে তাদের সবার অবস্থান খুঁজে বের করার চেষ্টা করবে সরকার।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক নিয়ে তৌহিদ হোসেন বলেন, বিগত সরকারের শেষ সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একধরনের টানাপোড়েন ছিল, সেটা বর্তমান সরকারের সময়ে কেটে গেছে। এবছর কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস যাবেন না তবে আসন্ন বিমসটেক সম্মেলনে প্রধান উপদেষ্টা অংশগ্রহণ করবেন বলে পররাষ্ট্র উপদেষ্টা জানান।

এছাড়া যুদ্ধ পরিস্থিতির কারণে লেবানন থেকে যারা ফিরতে ইচ্ছুক, তাদেরকে ফেরত আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন। তিনি বলেন, লেবাননে অবস্থানরত বাংলাদেশির সংখ্যা প্রায় ৭০ হাজার থেকে এক লাখ। এর মধ্যে এক হাজার ৮০০ জনের মতো দেশে ফেরত আসার জন্য রেজিস্ট্রেশন করেছেন। অনেকেই ফেরত আসতে চান না, কারণ অনেক টাকা খরচ করে গেছেন। দেশে ফিরে কী করবেন, সেজন্য বিপদ জেনেও তারা সেদেশে থেকে যেতে চান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top