All Menu

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টার সাথে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফারুক ই আজম, বীর প্রতীক-এর সাথে আজ সচিবালয়ে উপদেষ্টার অফিসকক্ষে বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত Michael Miller সাক্ষাৎ করেন। এ সময় উভয়ের মধ্যে বাংলাদেশের সাম্প্রতিক ও চলমান বন্যা, বাংলাদেশে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের বিষয়ে আলোচনা হয়। মাইকেল মিলার বাংলাদেশে সাম্প্রতিক ভয়াবহ বন্যার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন পরিকল্পনা সম্পর্কেও খোঁজখবর নেন।

এছাড়া তিনি বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা বিষয়ে অবহিত হন। তিনি দুর্যোগে আশ্রয় গ্রহণ কার্যক্রম, প্রাথমিক চিকিৎসা, দুর্যোগপূর্ব সতর্কীকরণ ব্যবস্থা ও বিভিন্ন অগ্রাধিকার বিষয়াবলি নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত বলেন, ইউরোপীয় ইউনিয়ন বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের জন্য সার্বিক সহযোগিতা করে আসছে। বিশেষ করে শেল্টার, নন-ফুড আইটেম, স্বাস্থ্যসেবা, খাদ্য নিরাপত্তা, সুরক্ষা সেবা, ওয়াশ কার্যক্রম, শিক্ষা কার্যক্রম এবং দুর্যোগ ঝুঁকি হ্রাসে ইউরোপীয় ইউনিয়নের ব্যাপক সস্পৃক্ততা রয়েছে।

এ সম্পৃক্ততা বৃদ্ধির জন্য Forcibly-Displaced Myanmar Nationals (FDMN)-দের অনুকূলে আরো ১৯ দশমিক ৫ মিলিয়ন এবং যৌথ কমিউনিটির অনুকূলে ৩৫ মিলিয়ন ইউরো অর্থ সহায়তার আশ্বাস দেন। উপদেষ্টা রাষ্ট্রদূতকে এ অর্থ সহায়তার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত অবকাঠামো উন্নয়নে এবং FDMN-দের জন্য টেকসই শেল্টার ও সুরক্ষা সেবা কর্মসূচিতে এ অর্থ ব্যয় করা যেতে পারে। এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হবে বলে তিনি জানান।

উপদেষ্টা আরো বলেন, রোহিঙ্গা একটি জটিল সমস্যা। প্রত্যাবাসনই এ সমস্যার একমাত্র সমাধান। তিনি এ বিষয়ে আরো অধিক মনোযোগ প্রদানের জন্য ইউরোপীয় ইউনিয়নের দেশসমূহের প্রতি আহ্বান জানান। মিয়ানমারের বলপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের বাংলাদেশে আশ্রয় প্রদানের জন্য রাষ্ট্রদূত বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন। এছাড়া রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বিশ্ব সম্প্রদায়ের মানবিক অবদান তিনি কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। এ সময় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান-সহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top