All Menu

আমরা ঢাকা শহরটাকে বদলে দিতে চাই

গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান বলেছেন, আমরা এই ঢাকা শহরটাকে বদলে দিতে চাই। ঢাকা শহরে নিঃশ্বাস নেওয়ার জন্য গাছ নেই। ঢাকা শহর কংক্রিটের শহর হয়ে গেছে। এখানে গরিবের আবাসনের ব্যবস্থাটাও নাই। এই শহরটাকে বদলে দেওয়া আমাদের জন্য চ্যালেঞ্জ। সোমবার (০৭ অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ) ঢাকায় রাজউক অডিটোরিয়ামে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় আয়োজিত বিশ্ব বসতি দিবস ২০২৪ এর আলোচনা অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপদেষ্টা এসব কথা বলেন। উপদেষ্টা বলেন, আমরা যদি তরুণদের সম্পৃক্ত করে নগর উন্নয়নের ক্ষেত্রে পরিকল্পনা নিতে চাই, তাহলে এটা এখনই শুরু করা দরকার। ব্যাপক সংস্কারের কথা বলা হচ্ছে। আমরা যেইটুকু সময় পাবো, সংস্কারটা শুরু করে দিয়ে যাবো। তিনি বলেন, প্লট বরাদ্দে কোটা উঠিয়ে দিয়ে জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। লটারির মাধ্যমে ঢাকা শহরে জমি দেওয়া হবে। তরুণদের এগিয়ে নিয়ে আসার পথ করে দিতে হবে।
আমরা তো দরজাটা বন্ধ করে রাখি, যেন তাঁরা আসতে না পারে। এই দরজাগুলো খুলে দিতে হবে বাংলাদেশের মানুষের জন্য, তরুণদের জন্য। আমাদের হাজার হাজার কর্মী, যাঁরা বাংলাদেশকে বদলে দেওয়ার জন্য কাজ করছেন। তাঁদের পাশে দাঁড়িয়ে এই সময়টাকেই বদলে দেওয়া দরকার। অনুষ্ঠানের বিশেষ বক্তা পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ঢাকাকে বাসযোগ্য করতে নির্দিষ্ট কর্মপরিকল্পনা দরকার। ঢাকার জন্য একটি নগর দর্শন তৈরি করা জরুরি। শুধু মেগা প্রজেক্ট করলেই হবে না, সবুজায়ন বাড়াতে হবে। উন্মুক্ত জায়গা, বসার স্থান এবং তরুণদের খেলাধুলার সুযোগ থাকতে হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ হামিদুর রহমান খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top