All Menu

মনের সৌন্দর্য রাগহীনতার প্রকাশে

কিছু মানুষ ভাবে তারা খুব রাগী, তাদের অনেক মেজাজ! সব সময় মেজাজ খিটমিটিয়ে রাখে, কথায় কথায় চোখ রাঙিয়ে জিহ্বায় তিড়িক্ষ তিড়িক্ষ সাজে! যারা কিছু বলে না, চুপচাপ থাকে তারা নিরীহ গোবেচারা! রাগ আছে কি নাই সেটা আসলে প্রকাশ করে দেখানো আবশ্যক না, উচিতও না! কে কতোখানি নিজেকে শান্ত রাখতে পারে, উঠতি রাগ প্রশমন করতে পারে-সেখানেই তো কৃতিত্ব! রাগ-দ্বেষ সদগুণ না!

সারাদিন গজগজ করা, খ্যাক খ্যাক করা, পদে পদে অন্যদের ভুল ধরা- এসব লক্ষণ হিসেবে সুলক্ষণ নয়। কারো সাথে ক্যাচ ক্যাচ করায় অন্যদের ক্ষয়ক্ষতি কী হয় জানি না কিন্তু যিনি ধারাবাহিক ভাবে এমন আচরণ করেন তিনি যে মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ নন সেটা জানার জন্য ভিজিট দিয়ে ডাক্তারের কাছে যাওয়ার দরকার নাই!

স্বামীদের কেউ কেউ সারাদিন ঘেউঘেউ করেন! স্ত্রীদের অনেকেই দিনভর কচ কচ করেন! যদি মনে করা হয় এভাবে একজন আরেকজনকে কন্ট্রোল করা যায় তবে পাবনায় তিনমাসের কোর্স করে এলে কিছুটা সুস্থ হতে পারেন! গালি দিয়ে, মেরে, কটমট করে করে মানুষকে শোধরানো যায় না বরং আরও বিগড়ে যায়! ভয়ের অভিনয় করে সামনে কেউ কেউ হুজুর হুজুর করতে পারে কিন্তু আপনার ব্রাশ ব্যবহার করে যে বাথরুমের প্যান পরিস্কার করে আবার জায়গামত রেখে দেন না-সেই গ্যারান্টি দেয়া যাচ্ছে না!

বাবাদের একভাগ সন্তানের পায়ে দোষ ধরে ধাবড়ান। মায়েদের কিছু ছাড়া বাকিরা সন্তানদের তাড়িয়ে তাড়িয়ে ফেউফেউ করেন! হয়তো সন্তানদের ভালোর জন্যই! কিন্ত উঠতে বসতে সন্তানকে বকা দিয়ে তাদেরকে কী সুপথে রাখা যায়? এভাবে মেজাজ দেখাতে থাকলে আপনার সামনে ভয়ে ভয়ে সাধু সাজতে পারে কিন্তু চোখের আড়াল হতেই দুনিয়া ম্যাচাকার করে ফেলবে!

কন্ট্রোল-কন্ট্রোল! সব সময় পরিস্থিতি অনুকূলে থাকে না বটে তবে অতিরঞ্জিত কিছু যেনো না ঘটে। বছরে এক-আধবার মেজাজ গরম হোক কিন্তু এটা যেনো সকাল সন্ধ্যার রুটিনে পরিনত না হয়! নিজেকে নিরত রাখা, প্রশমিত রাখতে পারা আপনার মানবীয় সৌন্দর্যের শ্রেষ্ঠ প্রকাশ।

যার সাথে অধিকার জড়িত নাই, দাবি খাটিয়েও কিছু করতে পারবেন না তার সাথে রাগারাগি-ঝগড়াঝাটি করা প্রায় নিরর্থক! ১০ টাকার বিনিময়ে যার সাথে চুক্তি করেন তাকে গালি দিলে আপনার মোটাতাজা শরীরের ভয়ে হয়তো মুখে কিছু বলে না কিন্তু মনে মনে আপনাকে ছিঁড়ে খায়!

আপনি যত চিল্লাবেন, গালাগালি করবেন ততই আপনার অ-সৌন্দর্য প্রকাশ পাবে। আপনাকে আদিম করে তুলবে! আপনিতো আসলেই সুন্দর! নগ্ন-রূপটুকু নিজের মধ্যে দমিয়ে রাখুন, মেরে ফেলুন! আপনার যা কিছু ভালো, যা সমাজের জন্য আলো সেটুকু প্রকাশ করুন। রাগ না দেখিয়েও আপনার সব কাজ সাধন হবে-চেষ্টাটুকু করুন। সামান্য পদক্ষেপ বড় সাফল্যের সুচনা করে।

রাজু আহমেদ, প্রাবন্ধিক।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top