All Menu/p>

আদিবাসী শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা দিয়েছে আদিবাসী ছাত্র পরিষদ রাবি কমিটি

আদিবাসী ছাত্র পরিষদের রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির আয়োজনে শুক্রবার (০৪অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ) সকাল ১১টার সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াতে অনুষ্ঠিত হয়। শুরুতেই আদিবাসী শিক্ষার্থীদের নিয়ে র‍্যালি ক্যাফেটেরিয়া থেকে শুরু করে প্রশাসন ভবন এর সমানে দিয়ে লাইব্রেরি সামনে দিয়ে ক্যাফেটেরিয়াতে এসে শেষ হয়। আদিবাসী ছাত্র পরিষদের রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি সুশান্ত মাহাতো এর সভাপতিত্বে এবং সঞ্চালনা করেন আদিবাসী ছাত্র পরিষদের সদস্য সঞ্জয় কুমার উরাও। শুরুরেই জাতীয় সংগীত গেয়ে ও সকল শহীদদের প্রতি শ্রদ্ধা ও আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। স্বাগত বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র পরিষদের রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক লখিন সরদার। রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২২-২৩, ২০২৩-২৪ শিক্ষা বর্ষের বিভিন্ন বিভাগের ২০ জন নবীন শিক্ষার্থীদের ফুল, ফাইল,কলম ও স্কেল দিয়ে বরণ করা হয় সাথে বিভিন্ন বিভাগের ও শিক্ষা বর্ষের ১১ জন কে স্কেস প্রদান করে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। নবীনদের ও বিদায় সংবর্ধনা প্রদান করেন ও প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা সহযোগী অধ্যাপক ড.মো আমিরুল ইসলাম কনক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, সাংগঠনিক সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, দপ্তর সম্পাদক নকুল পাহান, কেন্দ্রীয় সদস্য অজিত কুমার মুন্ডা, নাটোর জেলা আইনজীবী সমিতির সাহিত্য ও প্রকাশনা সম্পাদক বাকী বিল্লাহ রশীদি, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি অনিল গজাড়, সাধারণ সম্পাদক শীত কুমার উরাও, বিদায়ীদের মাঝে থেকে বক্তব্য রাখেন আইন বিভাগের কাজল পাড়ে, কৃষি তত্ত্ব ও কৃষি সম্প্রসারণ বিভাগের নিপু তির্কি, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের পলাশ পাহান, নবীনদের পক্ষে থেকে দেন কৃষি তত্ত্ব ও কৃষি সম্প্রসারণ ২০২৩-২৪ শিক্ষা বর্ষের সোহান সরেন, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের ২০২২-২৩ শিক্ষা বর্ষের দিনেশ সরদার। বক্তারা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় আদিবাসী শিক্ষার্থীদের জন্য নিয়মিত শিক্ষা বৃত্তি প্রদান করতে হবে এবং আদিবাসী শিক্ষার্থীদের জন্য প্রথম বর্ষ থেকেই আবাসিক হলে থাকার ব্যবস্থা করতে হবে। আরো বেশি করে আদিবাসী শিক্ষার্থী যাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায় তার জন্য আসন বৃদ্ধি করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, পৃথক স্বাধীন ভূমি কমিশন ও মন্ত্রণালয় গঠনের সংগ্রামকে আরো জোরদার করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গ্রহণ করে নিজ নিজ আদিবাসী সম্প্রদায়ের জনগণের উন্নয়ন কাজে নিজেকে নিয়োজিত রাখতে হবে।
শেষে আদিবাসী ছাত্র পরিষদের রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির নিলুপ্ত করে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবনির্বাচিত ৩১ বিশিষ্ট কমিটির সভাপতি সঞ্জয় কুমার ওরাঁও, সহ- সভাপতি পলাশ মাহাতো, সাধারণ সম্পাদক বীথি এক্কা, যুগ্ম সাধারণ সম্পাদক দিনেশ সরদার, সহ -সাধারণ সম্পাদক দ্রৌপদী ওঁরাও, সাংগঠনিক সম্পাদক ইন্দ্রজিৎ বেদ করে ঘোষণা করা হয়। সংবাদ বিজ্ঞপ্তির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top